ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪

পরিস্থিতি যাই হোক না কেন, সামরিক শাসনে মিয়ানমারকে সমর্থন করবে চীন

চীন বলেছে যে তারা মিয়ানমারের প্রতিবেশীকে সমর্থন করবে “পরিস্থিতি যেভাবেই পরিবর্তন হোক না কেন”।


বেইজিং – চীন বলেছে যে তারা মিয়ানমারের প্রতিবেশীকে সমর্থন করবে “পরিস্থিতি যেভাবেই পরিবর্তিত হোক না কেন,” ক্ষমতাসীন সেনাবাহিনীর প্রতি দ্ব্যর্থহীন সমর্থনের সাম্প্রতিক বিবৃতিতে, যারা গত বছর ক্ষমতায় এসেছে।


চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শুক্রবার মিয়ানমারের উন্নি মং লুইনকে বলেছেন, চীন তার প্রতিবেশী কূটনীতিতে মায়ানমারকে সর্বদা একটি গুরুত্বপূর্ণ অবস্থানে রেখেছে” এবং “বিনিময় ও সহযোগিতা গভীর করতে চায়,” চীনের সরকারী সিনহুয়া সংবাদ সংস্থা জানিয়েছে।


মিয়ানমারের সামরিক বাহিনী, যেটি 2021 সালের ফেব্রুয়ারিতে অং সান সু চির বেসামরিক সরকারকে উৎখাত করেছিল, জাতিসংঘের কিছু বিশেষজ্ঞরা যাকে গৃহযুদ্ধ হিসাবে চিহ্নিত করেছেন তার সমান জনপ্রিয় প্রতিরোধ অব্যাহত রেখেছে। হেগের আন্তর্জাতিক বিচার আদালতেও সরকার গণহত্যার অভিযোগের মুখোমুখি হচ্ছে।


চীনা কূটনৈতিক সমর্থন এবং বস্তুগত সহায়তার বিনিময়ে, মায়ানমার 10-সদস্যের আঞ্চলিক ব্লকের মধ্যে বেইজিংয়ের একটি অনুগত মিত্র, দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির সংস্থা।


দলগুলোর উচিত চীন-মিয়ানমার অর্থনৈতিক করিডোরের কাজকে গতিশীল করা, “প্রধান উল্লেখযোগ্য প্রকল্প” নির্মাণকে জোরদার করা এবং “COVID-19 মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সংহতি আরও গভীর করা,” ওয়াং বলেছেন।


“পরিস্থিতি যেভাবেই পরিবর্তিত হোক না কেন, চীন মায়ানমারকে তার সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় এবং তার জাতীয় অবস্থার সাথে মানানসই একটি উন্নয়ন পথের গবেষণায় সমর্থন করবে,” ওয়াং বলেন।


সেনাবাহিনী ক্ষমতা গ্রহণের পর এবং সরকারের বিরোধিতাকে সহিংসভাবে দমন করার পর মিয়ানমারের সামরিক নেতাকে আসিয়ান বৈঠকে যোগদানের অনুমতি দেওয়া হয়নি।


চীন একটি স্বাধীন বিদেশী শান্তি নীতি অনুসরণ করে যা সাধারণত দেশের মানবাধিকার পরিস্থিতি বা অন্যান্য অভ্যন্তরীণ বিতর্কের প্রতি সামান্য বা কোন বিবেচনা না করেই তার নিজস্ব সংকীর্ণ স্বার্থের পক্ষে থাকে।


চীন ইউক্রেনে তার আগ্রাসনের জন্য রাশিয়ার সমালোচনা করতে অস্বীকার করেছে, যখন পশ্চিমাদের সংঘাতের জন্য দায়ী করেছে।


এবং বৃহস্পতিবার, চীনা নেতা শি জিনপিং আফগানিস্তানের জন্য জোরালো সমর্থন জারি করেছেন, দেশে তালেবান নেতাদের দ্বারা মানবাধিকার লঙ্ঘনের কথা উল্লেখ না করে, যদিও বিশ্বের বেশিরভাগ কট্টরপন্থী ইসলামিক গোষ্ঠী মেয়েদের জন্য স্কুল খোলার প্রতিশ্রুতি দিতে অস্বীকার করেছিল। দিন আগে। ষষ্ঠ শ্রেণীর পরে।

ads

Our Facebook Page